নির্জন ও অন্যান্য কবিতা








কবিতা


নির্জন 

বরং প্রয়াস ভালো
যুদ্ধ ভালো
ভালো ওই শকুনে-শিকার
স্বেদকল্প
নুন
ব্যর্থ হওয়া ভালো
ভালো খেদ
প্রত্যাখানবিষ
নির্জন যুবক
শুধু লোভ ভালো নয়
ভালো নয় একা একা
হেমন্তের ভোরে
বিকল্পগরল
কিম্বা
মেহন-অসুখ







বিবাহ

যেখানে ছড়িয়ে থাকে গোপন বিধুর
তার কাছে যাই
নিরবতা যার স্বরলিপি, বীতমন্ত্র
তার গান গাই

এ রকম আমার ভ্রমণ, এ রকম
নীল অবগাহ
যে রকম পাখির উড়াল, যে রকম
ধ্বনির বিবাহ ………








ক্রীতদাস

তুমি বললে তোমার নির্জন কোন ঘর নেই
যার ভেতর আমরা চুপটি কোরে বসে থাকবো
                       অনন্তকাল
আমি নিপুণ হাতে হত্যা কোরলাম আমার প্রহরীকে
তুমি বললে তোমাকে চারপাশে ঘিরে ধরেছে
                       প্রবল পৃথিবী
আমার দম বন্ধ হোয়ে আসছে
আমি ইঁটের পর ইট সাজিয়ে বন্ধ কোরলাম
দরজা-জানলা ফাঁক ও ফোকর
বাইরে থেকে তুমি বললে দরজা খোলো ক্রীতদাস
অপার্থিব নির্জন ঘরের মধ্য থেকে আমি তোমার
                      কন্ঠ শুনতে পেলাম না








শিস্

ইচ্ছেটুকুই সর্বস্য নয় জেনো
মরার পর বাঁচার কথা
         আমাকে বলো না

মরে গেলে অচিন পাখি হয়ে
এসে বসবো তোমার দোরে
তুমি দুর দুর করে তাড়িয়ে দেবে
          কখনো খুদকুড়ো দেবে

ও সব কি ভালো
তাচ্চেয়ে দুর দুর, খুদকুড়ো, যা পাওয়ার
সব এই জীবনেই ভালো

আর আসার কথা বলো না আমাকে
মরার পর বাঁচার কথা
           আমার ভালো লাগে না








যাপন

অসুবিধে হয় জানি ব্যপ্ত চরাচরে শুধু
ফনিমনসার উলু
কতকাঁটা, সমাজ, সংস্কার, ভয়
ক্ষোভ, মুল্যবোধ

আমার ভালো লাগা মুখোশখানা তুমি নাও
আমাকে দাও তোমারটাআর এভাবেই
এসো ভুলে যাই পারিপার্শ

হয়তো বা ফাঁকি,
তবু এও এক অন্যরকম অভিনয়আপাতসুন্দর
এসো শিখে নিই আর
প্রতিবেশীদের মতো রক্তমাংসময় বেঁচে বর্তে থাকি

সুকুমার চৌধুরী: কপিরাইট লেখক কর্তৃক সংরক্ষিত



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন