আয়না ও অন্যান্য কবিতা








কবিতা

আয়না 
                       
আমার একটা আয়না আছে, একটা বিশাল আয়না
যাতে পুরো আকাশ ধরে যায়,
সূর্য্য এঁটে যায় , পুরো একটা জ্বলন্ত সূর্য্য,
চাঁদের আলো , ঝিকিমিকি তারা
সব আমায় হাতের মুঠোয় এনে দেয় আমার আয়না,
খরস্রোতা নদী আর ওই ঝর্ণা ; কয়েকশ ফুট ওপর থেকে
ঝরঝর করে ঝরে পড়ছিলো যে - আমার আয়নায় এসে
চুপটি করে ধরা দেয় আমার কাছে,
জঙ্গল পাহাড় মরুভূমি যখন যেটা চাই
না বলতেই আমার আয়নার কাছে পেয়ে যাই,
তপ্ত তীব্র পিচ গলা গরমে প্রশান্ত মহাসাগরের শীতলতা ,
ঝুরঝুর করে তুষার পাত আমার পুরো শরীর জুড়ে ,
আমার আয়না যত্নে রাখে আমার বায়নাদের,
কোনো এক মন খারাপের গোধূলি বিকেলে
লুকোচুরি খেলছিলাম চোখের জলের সাথে ,
আয়নার সামনে আসতেই এক এক ফোঁটা জলবিন্দু
পালক হয়ে উড়ে যেতে থাকে , দূরে বহু দূরে,
শেষ ফোঁটা জলটা ঠোঁটের সামনে আসতেই
পালকের ছোঁয়াতে খিলখিল করে হেসে উঠি,
আমার একটা আয়না আছে, একটা বিশাল আয়না
যে আমায় জড়িয়ে রাখে উষ্ণ আবেশ দিয়ে ,
আদরে ভরিয়ে রাখে তার প্রতিক্ষণের উপস্থিতির মাঝে,,


                        



এক ফোটা মুক্তো

এরপর যেদিন তুমি কাঁদবে, আমি ওই একফোঁটা জল
ধরে রাখবো আঙুলের ডগায়;
আর দেখতে দেখতে তোমার একফালি মুচকি হাসিতেই
মুক্তো হয়ে যাবে সে..
সেই মুক্তোটিকে লকেট বানিয়ে যত্নে গলায় রাখবো আমার..
হৃদ মাঝারে থাকবে তুমি সারাক্ষন -
অনুভব করবে আমার হৃদস্পন্দন ..
তারপর - যদি কোনোদিন একবার বলো -"মুক্তি চাই" ,
এক নিমেষে খুলে দেব তোমায় - উড়ে যেয়ো যেদিকে দুচোখ যায় ..
না হয় কোনোদিনও আর নাই বা ফিরলে আমার কাছে??
না হয় আর কোনোদিনও আর এক ফোঁটা চোখের জল ,
মুক্তো হবে না মুচকি হাসিতে!!!
না হয় এরপর তুমি শুধু উড়েই বেড়িয়ো - আর আমি
একটা  মুক্তোর অপেক্ষায় কেঁদেই যাবো বাকিটা জীবন..







ঘরের মেয়ে

পড়ন্ত বেলায় চারিদিকে বেজে উঠলো শাঁখ ,
সন্ধ্যা আরতিতে ব্যস্ত হয়ে উঠলো গৃহিণীরা|
ঘরের মেয়ে আজ ঘরেই আছে|
কেমন যেন শান্ত; নিরলস ভাবে দাওয়ায় বসে -
নীল আকাশের দিকে চেয়ে
কি যেন ভাবছে অন্যমনে!
কাকের ডাক আর হঠাৎ করে নেমে আসা অন্ধকারে
সম্ভিত ফিরে পেলো সে|
আজ সারাদিন তার ঘরেই কেটেছে; অত্যন্ত অনভ্যস্তের মতো|
মনে হয় গতকালের পৃথিবীটা
আজ কেমন যেন বদলে গেছে ; হঠাৎ  করে|
ঘরের মেয়ে যে আজ ঘরেই আছে||


                      




সেদিনের তুমি

রোদ্দুরের একফালি হাসির মতো
সেদিন মনে হলো; মেঘলা দিনের অবসানে
হঠাৎ দেখলাম তোমায়!
নারকেল আর সুপারী গাছের ফাঁক দিয়ে
চাঁদ তখন ধরা দেবে বলে প্রস্তুতি নিচ্ছিলো,
ইতস্তত পায়চারির শেষে;
পশ্চিম দিগন্তের রুপোলি আকাশের দিকে চেয়ে -
জীবনের সবটুকু ক্লান্তির অবসানে
আনন্দের শিহরণে;
হঠাৎ করে দেখেছিলাম তোমায়!
শীতের সে ঝড়া পাতায়,  হৈমন্তিক কুয়াশায় ,
নবান্নের ধানে -
সেদিনের সে আঘ্রাণ
আজও মনের মাঝে শিহরণ জাগিয়ে যায়,
আজও মনে হয় সেই আলতো স্পর্শ ,
ঘুমের শেষে জেগে ওঠার আওহ্বান,
স্বপ্নের মতো সেদিন বাস্তবের দোরগোড়ায়
দেখেছিলাম তোমায়!
স্বপ্ন ছিঁড়ে যায় -
বাস্তব আরো কঠোর রূপ ধারণ করে,
সেই চাঁদ ডুবে যায় ,
তবু আকাশের কালো বুক ভোরেই থাকে জ্যোৎস্নায়,
তুমি চলে গেলে , আজও অপেক্ষার দিন গোনা -
আর অতীতের স্মৃতি হাতড়ানো ,
সেই সেদিন দেখেছিলাম তোমায় ||

                           




ছোট্ট মুহূর্ত

সারাদিন কেটে গেলো
              একটা ছোট্ট মুহূর্তে!
কল্পনার রাজ্যে যখন
               অসংখ্য প্রজাপতি পাখা মেলে উড়ে যায় ,
রঙিন ফুলের কুঁড়িগুলো
                ফুটে ওঠে একে একে,
পাখির গানে; কুহু তানে
                বিষাদের ঘোর কাটে -
একটা একটা তারা খসে পরে
                 আকাশ থেকে,
সেরকমই এক কল্পনার রাজ্য
                  বাস্তবে ধরা দিয়ে গেলো -
আর; সারাদিন কেটে গেলো
                    একটা ছোট্ট মুহূর্তে!!






ছায়াপথ

নক্ষত্রের ছায়াপথকে ঘিরে
বৃত্তাকারে ঘুরতে থাকা রাস্তাটায়
হঠাৎ হারিয়ে গিয়েছিলাম,
আবর্তন আর বিবর্তনের মাঝে
হারিয়ে গিয়েছিলো বেশ কয়েকটি বছর,
একদিন হঠাৎ তারই মাঝে
সময়ের অশনি সঙ্কেত বেজে উঠলো,
স্তব্ধ হয়ে গেলো পৃথিবীর পরিক্রমা,
আমার চলা যদিও শেষ হলো না!
রাতের বেলা সূর্য্য সুপ্ত হলেও
তীব্র দাবদাহ তার সঙ্গের সঙ্গী,
তার ছায়াপথেও একরাশ তীব্র গরম ছায়া,
পথ হারিয়ে সেখানে গিয়ে ঝলসে গেলাম,
টুকরো হয়ে ঝড়ে পড়লো
আমার শরীরের সব অংশ -
দিগন্তহীন সীমাহীন প্রান্তরের মাঝে,,

                            




তুমি ফিরবে

জানি তুমি ফিরবে,
এ এক অদ্ভুত অনুভূতি; একাকীত্বের মাঝে
এক উষ্ণ আবেশ!
একা ঘরে খোলা জানলা দিয়ে আকাশের দিকে তাকিয়ে
মনে হয় আছি তোমার সাথেই -
তোমার পাশেই, তারপর
আবার একাকীত্ব,
চোখ খুঁজে ফেরে তোমাকেই
মন বলে তুমি তো এখানেই!
নিঃস্বাসে অনুভূত হয় তোমার স্পর্শ ,
অদ্ভুত এক উন্মাদনায় ভোরে যায় মনটা,
তুমি নেই; তুমি আছো এই দ্বন্দ্বে দ্বিধায় 
তোলপাড় চলে মনে - তারপর ,
জানি তুমি ফিরবে -
এ এক অদ্ভুত অনুভূতি, একাকীত্বের মাঝে
এক উষ্ণ আবেশ ||

অনন্যা মৈত্র: কপিরাইট লেখক কর্তৃক সংরক্ষিত



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন