শব্দ ও অন্যান্য কবিতা







কবিতা


শব্দ 

মাঝে মাঝে আমি উতলা হয়ে যেতাম,
আমার বুক ধড়ফড় করত ৷
খটখট নামক সে শব্দ ৷
আমি দরজা খুলতে লাগলাম
একটার পর একটা ৷
শব্দটি আর শুনতে পাই না,
বেজেও ওঠে না ৷
কখনো হারিয়ে যায়
আবার কখনও বেজে ওঠে ৷
সে শব্দ ৷
খট্খট্. খট্খট্.







তুমি পাশে নেই

আজ শরতের প্রথম দিন।
শারদ প্রভাতে বাংলা মায়ের
রূপ যেন বিস্ময়ের বাঁধ ভেঙ্গেছে।
তুমি পাশে নেই।
.
প্রকৃতি সেজেছে এক নতুন সাজে।
সকালের ঝলমলে রোদ
দোয়েল কোয়েলের কাকলি-লহরি
কৃষকেরা বনে হৈমন্তী ধানের বীজ।
তুমি এলে না।
.
শিউলি ও শেফালী ফুলের সুবাস
শীতের আগমনী বার্তা
সাইবেরিয়া থেকে অতিথি
পাখির আগমন।
কিন্তু তুমি পাশে নেই।
.
তুমি পাশে নেই তাই
সঞ্চালনশীল খন্ড খন্ড মেঘ
আকাশের নিলীমাকে করেছে স্পষ্ট।
নদ-নদী গুলোর শাম্ত স্নিগ্ধ রূপ
বাতাসে ধানের শীষগুলো দুলতে থাকে
তুমি এলে না।
.
তোমার জন্য ফুটেছে কতো
মালতী টগর জঁই।
বনে বনে ফুটেছে সাদা রঙের কাশফুল।
প্রকৃতির বুকে এসেছে আজ ঋতুরাণী।
শুধু তুমি নেই।
.
আজ তুমি নেই তাই
আমার অব্যক্ত হৃদয়
শান্ত নিষ্পাপ দুটি চোখ
অপলক দৃষ্টিতে চেয়ে থাকে
তোমার আশায়
তোমারই প্রতিক্ষায়...







মেঘের মাঝে মেঘ জমেছে

মেঘের মাঝে মেঘ জমেছে
দেখতে পাচ্ছ কি?
সুরের মাঝে কান্না জমেছে
শুনতে পাচ্ছ কি?
.
আমিতো চাইনি মেঘ হতে,
সুরের সাগরে ভাসতে চেয়েছি।
সেখানে কান্না কোথায়!
কান্নাগুলো সুখে দুখে
ঝরুক না কিছুক্ষণ,
ক্ষতি কি তাতে?
.
আর মেঘে মেঘেই যদি কেটে
যায় বেলা, তবে সুখ!
জমে থাকা কান্না কি কখনো
ঝরবে না অশ্রু হয়ে?
সেতো বিধাতায় ভাল জানে।
আমার বন্ধন মেঘেতেই
যেখানে আছে জমে থাকা কান্না।







সুখ-দুঃখ

সুখ পাখিরা গান গেয়ে যায়,
সুখ দুঃখ খুঁজে খুঁজে।
মন পাখিরা মন ছঁয়ে যায়,
দুঃখ সুখের ভাঁজে ভাঁজে।
আমার সুখ তোমার কাছে,
তোমার দুঃখ আমার কাছে,
তোমার সুখের গল্প শুনি,
আমার গল্প কেউ কি শোনে?







কবিতা...

তুমি কি বলোতো?
তুমি আমার স্বপ্নে দেখা
ডানা কাটা পায়রা
অথবা
আমার উজাড় করা ভালবাসা!
তুমি কি উত্তাল সাগর জলধারা
জলচ্ছ্বাস বন্যা দুঃখ
নাকি আনন্দ,সমতল সবুজ বনভূমি।
নাকি আমার আকাশ কুসুম কল্পনা।
কবিতা,তুমি কি বলোতো?
তুমি কি আকাশের বুক চেরা চিৎকার,
নিঃস্পাপ ফুটন্ত গোলাপ?
তুমি কি মায়া
নাকি ছলনাময়ী
নাকি ভালবাসার অপূর্ব দৃষ্টান্ত!

রেজাউল করিম রোমেল: কপিরাইট লেখক কর্তৃক সংরক্ষিত



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন