ভালোবাসার সাতকাহন




দীর্ঘ কবিতা


|| পূর্বরাগ

ভালোবাসা শুধু হৃদয় সীমায়,
    আবদ্ধ থাকে না:
তা চোখ হতে
    শরীরের,
প্রতি অণু পরমাণুতে
মিশে যায়,
ভালোবাসা বলবার নয়:
অনুভব করবার
      হৃদয়াংশ ..।


|| অনুরাগ

আমার মনে তোমার
ভালোবাসার সুপ্তবীজ আছে
    শায়িত,
কখনো ভেবে দেখছ কী
তোমার অস্তিত্বে আজ
আমি আছি মিশে
কখনো
অনুভব করেছ আমায়??


|| অভিসার

হৃদয় বাসনা কী
কখনো,
পূর্ণতার চৌকাঠ ডিঙোয়?
তবু  ও !
দিনের শেষে
তুমি আমার,
অন্তহীন নিষ্পাপ ভালোবাসায়
মুক্ত থেকো, ভালো থেকো


|| ভাবোল্লাস

তুমি জীবাশ্ম,
  আর -
আমি জীব,
তোমার মধ্যে,
নিজেকে খোঁজার করছি:
  নিত্য -
কঠিন প্রয়াস


|| আপেক্ষানুরাগ

শরীর আর মনের অমিল,
মন সে সদা সর্বদা নূতন চিরশ্বাশ্বত,
আর,
শরীর সে কালের নিয়মের -
কাছে সদা পুরাতন রূপে পদানত


||প্রার্থনা

সাগরে যখন নদী গিয়ে মেশে,
সাগর তখন কয়-
তুমি ছাড়া নদী:
আমি যে পূর্ণ,
তা কখনোই নয়।
নারী ছাড়া পুরুষ, পুরুষ ছাড়া নারী-
একে অপরের পরিপূরক,
যেন পূর্ণরূপক সম্ভারী


|| মাথুর \ বিরহ 

আকাশের দিকে তাকিয়ে
থাকতে থাকতে
হঠাৎ লক্ষ্য করি,
আমার চোখের কোণে
একরাশ মেঘ জমেছে,
  বৃষ্টি নামবে বোধহয়
হয়তো,
এটাই
রইল পাওয়া,
তোমার কাছ থেকে
   সেরা  উপহার


প্রিয়াঙ্কা কর্মকার পিহু: লেখার কপিরাইট লেখক কর্তৃক সংরক্ষিত



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন